বাজেট ২০২১ : বিশেষ বৈঠক এফএসডিসি-র

বাজেট ২০২১ : বিশেষ বৈঠক এফএসডিসি-র

টিম যুগান্তর: ১৫ ডিসেম্বর মঙ্গলবার অর্থমন্ত্রী নির্মলা সীতারামানের নেতৃত্বে এফএসডিসি আর্থিক স্থিতিশীলতা বজায় রেখে অর্থনীতিকে উন্নত করতে সরকার যে অতিরিক্ত ব্যবস্থা গ্রহণ করতে পারে, সে বিষয়ে আলোচনা করেছে।

অর্থ ও কর্পোরেট বিষয়ক প্রতিমন্ত্রী অনুরাগ সিংহ ঠাকুর ও পরোক্ষ ভাবে উপস্থিত ছিলেন এই বৈঠকে। তিনি উল্লেখ করেছেন যে আর্থিক দুর্বলতা প্রকাশ করতে পারে এমন আর্থিক অবস্থার বিষয়ে সরকারের অবিচ্ছিন্ন নজরদারি রাখা দরকার।

আর্থিক স্থিতিশীলতা ও উন্নয়ন কাউন্সিলের ২৩ তম বৈঠকে উল্লেখ করা হয়েছে যে সরকার এবং আর্থিক খাতের নিয়ন্ত্রক কর্তৃপক্ষের নীতিগত পদক্ষেপগুলি দ্রুত অর্থনৈতিক পুনরুদ্ধার নিশ্চিত করেছে, যেমনটা ২০২০-২১ এর দ্বিতীয় প্রান্তের জিডিপির হ্রাস সংকোচনের ফলে প্রতিফলিত হয়েছিল । বিভিন্ন অনুমান অনুসারে, ২০২১-২২-এ ভারতে ৮ শতাংশ প্রবৃদ্ধি রেকর্ড হবে বলে আশা করা হচ্ছে।

করোনভাইরাস মহামারীর প্রভাবের কারণে, চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে অর্থনীতি ২৩.৯ শতাংশ কমেছে। তবে সংকোচনের গতি দ্বিতীয় প্রান্তিকে সংকুচিত হয়ে 7.5 শতাংশে দাঁড়িয়েছে।

ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এই অনুষ্ঠিত বৈঠকে বিভিন্ন আর্থিক সেক্টরের নিয়ন্ত্রকরা অংশ নিয়েছিলেন এবং তাদের বিবৃতি অনুসারে,” অর্থনীতি তার গতি অর্জন করেছে এবং পুনরুদ্ধারের পথটি আরও দ্রুততর হবে “।

আরো আলোচনা করে বলা হয়েছিল যে আর্থিক স্থিতিশীলতা বজায় রেখে দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন এবং সামগ্রিক অর্থনৈতিক লক্ষ্যমাত্রা পূরণের জন্য আর্থিক খাতের ধারাবাহিক সমর্থন নিশ্চিত করার প্রয়োজন হতে পারে।

কাউন্সিল লন্ডন ইন্টারব্যাঙ্ক অফার রেট (এলআইবিওআর) ভিত্তিক চুক্তিগুলি সুষ্ঠুভাবে স্থানান্তরের সাথে জড়িত চ্যালেঞ্জগুলি নিয়েও আলোচনা করা হয়েছে এবং উল্লেখ করা হয়েছে যে এই ক্ষেত্রে সংশ্লিষ্ট স্টেকহোল্ডার প্রতিষ্ঠান এবং বিভাগগুলিকেও সমন্বিত একটি বহুমাত্রিক কৌশল ব্যবহার করতে হবে।

বৈঠকে আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাসের সভাপতিত্বে এফএসডিসি সাব-কমিটি কর্তৃক গৃহীত কার্যক্রম এবং আর্থিক খাতের বিভিন্ন নিয়ামকগণের উদ্যোগেরও নোট নেওয়া হয়েছে।

আরবিআইয়ের গভর্নর ছাড়াও সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (সেবি) চেয়ারম্যান অজয় ​​ত্যাগী, বিমা নিয়ন্ত্রক ও উন্নয়ন কর্তৃপক্ষের (আইআরডিএআই) চেয়ারম্যান সুভাষ চন্দ্র খুন্তিয়া, ইনসালভেন্সি অ্যান্ড দেউলিয়ারশিপ বোর্ড অফ ইন্ডিয়ার (আইবিবিআই) চেয়ারম্যান এম এস সাহু,পেনশন তহবিল নিয়ন্ত্রণ ও উন্নয়ন কর্তৃপক্ষের (পিএফআরডিএ) চেয়ারম্যান সুপ্রতিম বন্দ্যোপাধ্যায়,এবং আন্তর্জাতিক আর্থিক পরিষেবা কেন্দ্র কর্তৃপক্ষের (আইএফএসসিএ) চেয়ারম্যান ইনজেটি শ্রিনিবাস ও এই বৈঠকে উপস্থিত ছিলেন।
অর্থনীতি বিষয়ক সম্পাদক তরুন বাজাজ, রাজস্ব সচিব অজয় ​​ভূষণ পান্ডে, আর্থিক পরিষেবা বিষয়ক সম্পাদক দেবাসিশ পান্ডা এবং অর্থ মন্ত্রকের শীর্ষ কর্মকর্তারাও বৈঠকে অংশ নেন।

গত বছরের মে মাসে নরেন্দ্র মোদী সরকার ক্ষমতায় আসার পর এফএসডিসির এটি চতুর্থ বৈঠক ছিল,
এবং গত সপ্তাহে, এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ভারতীয় অর্থনীতির জন্য তার পূর্বাভাসকেও আপগ্রেড করেছে।

এ মাসের শুরুতে, আরবিআইয়ের গভর্নর বলেছিলেন, অর্থনীতি প্রত্যাশার চেয়ে দ্রুত উন্নতি করছে এবং প্রবৃদ্ধির হার সম্ভবত চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধে ইতিবাচক হয়ে উঠবে।২০২০-২১ এ অর্থনীতি ৭.৫% শতাংশ সংকোচনের সম্ভাবনা রয়েছে, যা আরবিআই’র আগের ৯.৫ শতাংশ সংকোচনের চেয়ে অনেক বেশি আশাপ্রদক।।

শেয়ার করুন

0Shares
0
অর্থনীতি, রাজনীতি এবং সাম্প্রতিক