ভারতে এই প্রথম আয়োজিত হতে চলেছে গো-বিজ্ঞান পরীক্ষা

ভারতে এই প্রথম আয়োজিত হতে চলেছে গো-বিজ্ঞান পরীক্ষা

টিম যুগান্তর: ভারতে এই প্রথম আয়োজিত চলেছে “কামধেনু গো- বিজ্ঞান প্রচার ও প্রসার পরীক্ষা”, ঘোষণা করলেন রাষ্ট্রীয় কামধেনু আয়োগ সংস্থার চেয়ারম্যান বল্লভভাই কাটিরিয়া।

রাষ্ট্রীয় কামধেনু আয়োগ ঘোষণা করলেন যে সারা দেশে অনলাইনে এই পরীক্ষা টি হতে চলেছে ২৫শে ফেব্রুয়ারী। আর.কে.এ চেয়ারম্যান, সাংবাদিক সম্মেলনে বলছেন “আমরা এই পরীক্ষাটি আগামী ২৫শে ফেব্রুয়ারী থেকে জাতীয় স্তরে চালু করতে চলেছি। একটি গরুর দেহে প্রচুর বৈজ্ঞানিক উপাদান রয়েছে যা খুঁজে বের করা প্রয়োজন। এটি আমাদের দেশের প্রায় ৫ ট্রিলিয়ন অর্থনীতির যোগান দিতে পারে।”

মৎস্যমন্ত্রক, পশুপালন ও দুগ্ধব্যবসায়ীগণ সংস্থার কথা অনুযায়ী এই পরীক্ষাটি চারটি পর্যায়ে অনুষ্ঠিত হবে। প্রাথমিক ভাগে অষ্টম শ্রেণি পর্যন্ত, দ্বিতীয় ভাগে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ও সাধারণ ভাগে দ্বাদশ থেকে অন্যান্য শ্রেণি পর্যন্ত শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে হবে।
মন্ত্রক দ্বারা জানানো হয়েছে যে পরীক্ষা হবে অনলাইনে এবং সম্পূর্ণ বিনামূল্যে। পাঠ্যক্রমে থাকছে অন্যান্য সাহিত্য ও গো- বিজ্ঞান সম্পর্কিত বিষয়। আর.কে.এ-র অফিসিয়াল ওয়েবসাইটে পরীক্ষা সংক্রান্ত সকল বিষয়ে বলে দেওয়া হবে ।

মন্ত্রক এও জানাচ্ছেন যে পরীক্ষার ফল প্রকাশিত হবে সংশ্লিষ্ট ওয়েবসাইটেই। সকল সফল পরীক্ষার্থীদের পুরস্কার দেওয়া হবে এবং যারা এই পরীক্ষাটি আয়োজনে সাহায্য করবেন তাদেরকেও পুরস্কৃত করা হবে । মন্ত্রক জানিয়েছে পরীক্ষাটি সম্পূর্ণ স্বচ্ছ ও নিরপেক্ষ পদ্ধতিতে নেওয়া হবে। প্রসঙ্গত উল্লেখ্য এই আর.কে.এ গঠিত হয় ২০১৯ সালের ফেব্রুয়ারী মাসে যার মূল উদ্দেশ্য ছিল “গরু ও বাছুর দের সংরক্ষণ, সুরক্ষা এবং উন্নতি”।

শেয়ার করুন

0Shares
0
এখন সাম্প্রতিক