রাশিয়া পুনরায় ভিসা দেওয়া চালু করল

রাশিয়া পুনরায় ভিসা দেওয়া চালু করল

টিম যুগান্তর: বৃহস্পতিবার, ভারত সরকার আন্তর্জাতিক বাণিজ্যিক উড়ানের উপর নিষেধাজ্ঞা ২৮শে ফেব্রুয়ারি পর্যন্ত বাড়িয়েছে।
রাশিয়া শনিবার বলেছিল যে বিমানের মাধ্যমে দেশে ভ্রমণের পরিকল্পনা করছে এমন সকল শ্রেণির ভারতীয় নাগরিক এবং যারা আবাসনের অনুমতি নিয়েছেন তাদের ভিসা দেওয়া আবার শুরু করবে।
নয়াদিল্লিতে রাশিয়ান দূতাবাস এক বিবৃতিতে বলেছে যে এই পদক্ষেপটি রাশিয়ার কোভিড -১৯ আপতকালীন প্রতিক্রিয়া কেন্দ্রের ১৬ জানুয়ারির সিদ্ধান্তের সাথে সামঞ্জস্যপূর্ণ।

রাশিয়ান সরকার ২৫ শে জানুয়ারিতে ভারত সহ বেশ কয়েকটি বিদেশী রাষ্ট্রের সাথে পারস্পরিক ভিত্তিতে আন্তর্জাতিক বিমান পরিবহন পুনরায় শুরু করার জন্য একটি নির্দেশনা জারি করেছিল। দূতাবাস জানিয়েছে যে মস্কো এবং নয়াদিল্লির মধ্যে বিমান সপ্তাহে দু’বার পরিচালিত হবে বলে আশা করা হচ্ছে, তবে তারা কখন শুরু করবে তা বলেনি।

বিবৃতিতে বলা হয়েছে, “এ ক্ষেত্রে, ভারতীয় নাগরিকদের পাশাপাশি আবাসনের অনুমতি প্রাপ্ত ব্যক্তিদের জন্য বিমান চেকপয়েন্টের মাধ্যমে রাশিয়ায় প্রবেশের জন্য সমস্ত বিভাগের (শিক্ষার্থী ভিসা সহ) ভিসা প্রদান পুনরায় শুরু করা হয়েছে।”

বিবৃতিতে আরও বলা হয়েছে, ই-ভিসা জারি করা সাময়িকভাবে স্থগিত রাখা হয়েছে।

বৃহস্পতিবার, ভারত সরকার আন্তর্জাতিক বাণিজ্যিক উড়ানের উপর নিষেধাজ্ঞা ২৮শে ফেব্রুয়ারি পর্যন্ত বাড়িয়েছে। দশ মাস আগে আরোপিত বিদেশী বিমানের উপর নিষেধাজ্ঞা ৩১শে জানুয়ারী শেষ হওয়ার কথা ছিল।

উৎসর্গীকৃত বাণিজ্যিক উড়ান এবং সিভিল এভিয়েশনের ডিরেক্টর জেনারেল কর্তৃক অনুমোদিত, নির্বাচিত দেশগুলির সাথে দ্বিপাক্ষিক এয়ার বাবল্ চুক্তির অধীনে বিমানগুলি চলতে থাকবে। রাশিয়া এমন ২৪টি দেশের মধ্যে নেই যেখানে ভারতের সাথে বর্তমানে এয়ার বাবল্ চুক্তি রয়েছে।

রাশিয়ান দূতাবাস জানিয়েছে যে ভিসার জন্য আবেদনকারীদের দূতাবাস এবং রাশিয়ান ভিসা কেন্দ্রের ওয়েবসাইটে তালিকাভুক্ত প্রয়োজনীয় কাগজপত্রের স্ট্যান্ডার্ড প্যাকেট এবং কোভিড -১৯-এর পরীক্ষাগারের পিসিআর পরীক্ষার নেতিবাচক ফলাফল নিশ্চিত করার জন্য একটি বৈধ মেডিকেল ডকুমেন্ট সরবরাহ করতে হবে।

শেয়ার করুন

0Shares
0
এখন সাম্প্রতিক