রাশিয়ায় পাওয়া গেল মানবদেহে সংক্রমণকারী নতুন বার্ড ফ্লু ভাইরাস

রাশিয়ায় পাওয়া গেল মানবদেহে সংক্রমণকারী নতুন বার্ড ফ্লু ভাইরাস

টিম যুগান্তর: বার্ড ফ্লু ভাইরাসের একটি নতুন ধরণের স্ট্রেনের সন্ধান পাওয়া গেছে বলে রাশিয়ার তরফ থেকে জানানো হয়েছে, যা পাখির দেহ থেকে মানবদেহে ছড়িয়ে পড়ছে। H5N8 নামক নতুন স্ট্রেনটির ব্যাপারে ওয়ার্ল্ড হেলথ অরগানাইজেশন(WHO)-কে জানানো হয়েছে বলে জানান অ্যানা পোপোভা(গ্রাহক স্বাস্থ্য পর্যবেক্ষক, রোসপোর্ট্রেবনাডজোর)

এই ভাইরাসটি ইনফ্লুয়েঞ্জা এ ভাইরাসের একটি সাবটাইপ যার ফ্লুয়ের মতো লক্ষণের মাধ্যমে বহিপ্রকাশ ঘটে বন্য ও পোল্ট্রি পাখিদের মধ্যে। মানবদেহে এর প্রভাব কম হলেও পাখিদের জন্য এটি মারণশীল হতে পারে। রাজস্থান ও মধ্যপ্রদেশে কাকদের মধ্যে এই রোগ দেখতে পাওয়া গেলেও মানবদেহে রোগ ছড়িয়ে পড়ার খবর এখনও পাওয়া যায়নি।
পোপোভা আরও জানিয়েছেন, দক্ষিণ রাশিয়ার এক পোল্ট্রি ফার্মে গত বছর ডিসেম্বরে সাতজন কর্মচারী এই স্ট্রেন দ্বারা আক্রান্ত হয়েছেন, যদিও বর্তমানে তারা সম্পূর্ণ সুস্থ। “রাশিয়া এই ব্যাপারে বেশ কিছুদিন আগেই WHO কে জানিয়েছিল, কিন্তু আমরা সময় নিয়েছিলাম বিষয় টা যাচাই করতে”, জানান পোপোভা।
রাশিয়া ছাড়াও চীন, ইউরোপ, মিডল ইস্ট ও উত্তর আফ্রিকার বিভিন্ন পোল্ট্রিতে ভাইরাসের এই স্ট্রেনটির খোঁজ পাওয়া গেছে।
ভারতের বেশ কিছু রাজ্যেও এর খোঁজ পাওয়া গেলেও মানবদেহে এর খোঁজ মেলেনি। H5N8 স্ট্রেনটি ছাড়াও আরও বেশ কিছু স্ট্রেন সারা বিশ্বে ছড়িয়ে আছে। ইউরোপে বেশ কিছু জায়গায় বন্য পাখিদের দ্বারা এই ভাইরাসটি ছড়িয়ে পড়ার খবর গত সপ্তাহে পাওয়া যায়।
বিশেষজ্ঞদের মতে, H5N8 ও H5N1 ভাইরাস দু’টিরই রোগ ছড়ানোর ক্ষমতা প্রবল হলেও মানবদেহে এরা সেভাবে প্রভাব ফেলতে পারে না। এই ধরণের রোগ ছড়িয়ে পড়া রোধ করার জন্য অনেক পাখির নিধন করতে হয়।
রয়টার্স এর তরফে খবর পাওয়া গেছে যে, WHO এর ইউরোপিয়ান শাখার একটি মেল থেকে জানা গেছে “যে কর্মচারীদের দেহে এই রোগের সন্ধান পাওয়া গেছে তারা প্রত্যেকেই আক্রান্ত পাখিদের সংস্পর্শে এসেছিলেন”। এদের প্রত্যেকের মধ্যেই কোনও লক্ষণ দেখা যায়নি অথবা মানবদেহ থেকে মানবদেহে রোগ ছড়িয়ে পড়ার খবরও পাওয়া যায়নি। WHO এর তরফ থেকে সেই মেলে আরও জানানো হয় যে তারা এই ব্যাপারে যথাসম্ভব তথ্য সংগ্রহ করার চেষ্টা করছে এবং জাতীয় আধিকারিকদের সাথে এই ব্যাপারে আলোচনা করছে।
এখন প্রশ্ন হল এই পরিস্থিতিতে পোল্ট্রির পাখির মাংস খাওয়া নিরাপদ কিনা। এই বিষয়ে নিশ্চিত করা হয়েছে এবং জানানো হয়েছে যে ভালভাবে সঠিক পদ্ধতি ও সাবধানতা অবলম্বন করে রান্না করা মাংস খাওয়া নিরাপদ। আক্রান্ত অথবা মৃত পাখির সংস্পর্শে সরাসরি না এলে এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে না।

শেয়ার করুন

0Shares
0
এখন সাম্প্রতিক