মেসি, নেইমারদের বিপক্ষে কোপা আমেরিকায় খেলার সুযোগ ভারতীয় ফুটবল দলের

মেসি, নেইমারদের বিপক্ষে কোপা আমেরিকায় খেলার সুযোগ ভারতীয় ফুটবল দলের

টিম যুগান্তর:  জানা যাচ্ছে, এই বছর অনুষ্ঠিত হতে যাওয়া ৪৭তম কোপা আমেরিকায় ভারতীয় দলকে খেলার জন্য আমন্ত্রণ জানিয়েছিল সাউথ আমেরিকান ফুটবল কনফেডারেশন। এই প্রতিযোগিতা প্রথমে ২০২০ সালে হওয়ার কথা থাকলেও, কোভিড অতিমারির জন্য তা স্থগিত রাখা হয়েছিল। সেই প্রতিযোগিতাই ২০২১ সালের জুন মাসে অনুষ্ঠিত হবে।

প্রথমে এশিয়ার দুটি দল কাতার ও অস্ট্রেলিয়াকে কোপা আমেরিকায় খেলার আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তু দুটি দলই এই প্রতিযোগিতায় যোগদানে অপারগতার কথা জানিয়েছে। এর মধ্যে অস্ট্রেলিয়া দল তাদের পরিবর্ত হিসেবে ভারতকে আমন্ত্রণ জানানোর প্রস্তাব দেয়। সেই মতো দক্ষিণ আমেরিকার ফুটবল ফেডারেশনের কর্তারা সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সাথে কথা বলেন।

তবে জুন মাসেই ভারতকে ফুটবল বিশ্বকাপের যোগ্যতা অর্জনকারী ম্যাচ খেলতে হবে। যদি এই ম্যাচগুলি মার্চ-এপ্রিল মাসে করা যেতো, তাহলে ভারতের এই বছর কোপা আমেরিকায় খেলার কোনও সমস্যা থাকতো না। কিন্তু আফগানিস্তান ও বাংলাদেশ দলের মার্চ-এপ্রিল মাসে খেলায় সমস্যা থাকায় জুনেই ওই ম্যাচগুলি খেলতে হবে ভারতকে। তাই ভারতকে এই বছর কোপা আমেরিকা থেকে পিছিয়ে আসতে হচ্ছে।

মেসি, নেইমার, সুয়ারেজের মতো তারকাসমৃদ্ধ দলগুলির বিরূদ্ধে খেলার এই সুযোগ হাতছাড়া করা সুনিল ছেত্রীর দলের জন্য বিশাল ক্ষতি বলে মনে করা হচ্ছে। ভারতীয় ফুটবল দলের কোচ ইগর স্টিম্যাক জানিয়েছেন,”আমরা খুবই উত্তেজিত ছিলাম। দুর্দান্ত অভিজ্ঞতা হতে পারতো। তবে আশা করছি ভবিষ্যতে আমরা আবার এই সুযোগ পাবো।”

২০২৪ সালে ইকুয়েডরে অনুষ্ঠিত হতে যাওয়া পরবর্তী কোপা আমেরিকায় খেলার আমন্ত্রণ পাওয়ার ব্যাপারে আশাবাদী এ.আই.এফ.এফ. কর্তারা। সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক কুশল দাস জানান, “ওঁরা আমাদের কোপা আমেরিকায় খেলানোর ব্যাপারে খুবই আগ্রহ দেখিয়েছেন। আমরা আশা করছি পরের কোপা আমেরিকায় খেলার জন্য আমরা আবার আমন্ত্রণ পাবো।”

এশিয়ার কোনও দলকে আপাতত না পাওয়ায় এই বছর ১০ টি দল নিয়েই অনুষ্ঠিত হতে পারে কোপা আমেরিকা। জুন মাসের ১১ তারিখ শুরু হবে দক্ষিণ আমেরিকার এই ফুটবল মহারণ।

শেয়ার করুন

0Shares
0
মাঠ ময়দান সাম্প্রতিক