এক নজরে গোল্ডেন গ্লোব ২০২১

এক নজরে গোল্ডেন গ্লোব ২০২১

টিম যুগান্তর: আজ, সোমবার ৭৮ তম গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডস ২০২১ অনুষ্ঠান সংঘটিত হল। মহামারীর জরুরি অবস্থার কথা মাথায় রেখে এই অনুষ্ঠান ভার্চুয়াল ভাবে অনুষ্ঠিত হয়। সেলিব্রিটিরা সুন্দর পোশাকে সেজে বাড়ি থেকেই এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেছিলেন। তারকাখচিত এই ভার্চুয়াল অনুষ্ঠানটি নেটফ্লিক্স-এ সরাসরি সম্প্রচারিত হয়। বিভিন্ন অভিনেতা, অভিনেত্রী বিভিন্ন কাজের জন্য পুরস্কার পান।
ক্লো ঝাও এর ‘নোম্যাডল্যান্ড’ নামক ছবিটি সেরা ছবি(ড্রামা) হিসেবে নির্বাচিত হয় এবং এই গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডস অনুষ্ঠানের ইতিহাসে দ্বিতীয় সেরা মহিলা পরিচালক হিসেবে তিনি পুরস্কৃত হন(প্রথম ছিলেন বারবারা স্ট্রিস্যান্ড)।
অভিনেত্রী আন্দ্রা ডে ‘দ্য ইউনাইটেড স্টেটস ভারসেস বিলি হলিডে’ নামক চলচ্চিত্রের(ড্রামা) জন্য সেরা অভিনেত্রীর শিরোপা লাভ করেন।
‘বোরাট সাবসেক্যুয়েন্ট মুভিফিল্ম’ নামক ফিল্মটি সেরা চলচ্চিত্র(মিউজিকাল অথবা কমেডি) হিসেবে পুরস্কৃত হয়। এই সিনেমাটিতে অভিনয়ের জন্য সাশা ব্যারন কোহেন সেরা অভিনেতা নির্বাচিত হন।
চ্যাডউইক বোসম্যান মরণোত্তর সেরা অভিনেতার সম্মান পান পরিচালক মা রেনির ‘ব্ল্যাক বটম’ সিনেমাটির জন্য। দীর্ঘদিন ক্যান্সারের সাথে লড়াইয়ের পর গত বছর তাঁর মৃত্যু হয়।
‘দ্য কুইন’স গ্যাম্বিট’ সেরা টেলিভিশন সিরিজ হিসেবে পুরস্কৃত হয়। এই চলচ্চিত্রটিতে অভিনয়ের জন্য অ্যানা টেলর-জয় সেরা অভিনেত্রী নির্বাচিত হন।
জিলিয়ান অ্যান্ডারসন দ্য ক্রাউন ওয়েব সিরিজে মার্গারেট থ্যাচারের চরিত্রে অভিনয়ের জন্য সেরার তকমা পান। পাশাপাশি জোডি ফস্টারও দ্য মরিট্যানিয়ানে পার্শ্ব-চরিত্রে অভিনয় করে সেরা তকমা লাভ করেন।
হলিউডের প্রবীণ কর্মী জেন ফন্ডা ‘সেসিল বি. ডেমিলি’ পুরস্কারে পুরস্কৃত হন।
নেটফ্লিক্স-এর ‘দ্য ক্রাউন’ বেস্ট টেলিভিশন সিরিজ (ড্রামা) নির্বাচিত হয়। জশ ও’কনোর এই সিরিজের জন্য পুরস্কৃত হন সেরা অভিনেতা হিসেবে। তিনি এই সিরিজে প্রিন্স চার্লসের ভূমিকায় অভিনয় করেছেন। সেরা অভিনেত্রীর পুরস্কার পান এমা করিন।
লি আইস্যাক চাঙ দ্বারা পরিচালিত ছবি ‘মিনারি’ বিদেশি ভাষার সেরা চলচ্চিত্রের তকমা পায়।
‘আই কেয়ার এ লট’ নামক চলচ্চিত্রে অভিনয়ের জন্য রোসামন্ড পাইক সেরা অভিনেত্রী নির্বাচিত হন।
শিট’স ক্রিক সেরা টেলিভিশন সিরিজ হিসেবে সমস্ত বিভাগেই নির্বাচিত ও পুরস্কৃত হয়। সেরা অভিনেত্রী হিসেবে এই সিরিজে কাজ করে পুরস্কৃত হন ক্যাথরিন ও’হারা।
জেসন সুডিকিস সেরা অভিনেতা হিসেবে পুরস্কৃত হন ‘টেড লাসো’ নামক টেলিভিশন সিরিজে অভিনয়ের জন্য।
আমেরিকান লেখক ও প্রযোজক নরম্যান লিয়ার পুরস্কৃত হন ক্যারোল বারনেট পুরস্কারে।
‘দ্য ট্রায়াল অফ দ্য শিকাগো ৭’ নামক সিনেমাটির চিত্রনাট্য-র জন্য আরোন সোরকিন পুরস্কৃত হন।
মার্ক রাফেলো ‘আই নো দিস মাচ ইস ট্রু’ নামক টেলিভিশন সিরিজে অভিনয়ের মাধ্যমে সেরা অভিনেতার পুরস্কার পান।
সেরা অ্যানিমেশন সিনেমা হিসেবে পুরস্কৃত হয় ‘সোল’ নামক সিনেমাটি।
‘স্মল এক্স’ নামক টেলিভিশন সিরিজে পার্শ্ব-চরিত্রে অভিনয়ের জন্য সেরা অভিনেতা হিসেবে পুরস্কৃত হন জন বোয়েগা।
‘জুডাস’ এবং ‘ব্ল্যাক মাসিহা’ নামক চলচ্চিত্রে অভিনয়ের জন্য সেরা পার্শ্ব-চরিত্র অভিনেতার সম্মান পান ড্যানিয়েল কালুয়া।
সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেছেন টিনা ফে এবং অ্যামি পোহেলার। ভার্চুয়াল এই অনুষ্ঠানটি সত্যিই এক অন্যরকমের অনুভূতি প্রদান করল এবং এক ঐতিহাসিক নজির গড়লো।

শেয়ার করুন

0Shares
0
এখন সংস্কৃতি সাম্প্রতিক