‘কলকাতা জিন’― বোতলে ফিরছে ঐতিহ্য

‘কলকাতা জিন’― বোতলে ফিরছে ঐতিহ্য

টিম যুগান্তর: যে কোনও ব্রিটেনবাসীকে গ্রীষ্মের নিখুঁত বিকেল বর্ণনা করতে বললে দেখা যাবে কোনও হস্তপ্রস্তুত জিনের উল্লেখ ছাড়া তাঁর বিবরণ সম্পূর্ণ হবে না। পানীয়টি আন্তর্জাতিক ক্ষেত্রে  জনপ্রিয় করে তোলায় ব্রিটিশদের অবদান রয়েছে তবুও বর্তমানে যুক্তরাজ্যের চেয়ে স্পেন, বেলজিয়াম এবং নেদারল্যান্ডস বেশি জিন পান করে।

জিন অনেক ভারতীয়ের পছন্দের পানীয় হিসাবে জনপ্রিয়তার লাভ করলেও এখনও ভারতে হুইস্কিকে পিছনে ফেলতে পারেনি। তবুও ঘটনাটা বাজারে নতুন জিন ব্র্যান্ডের পক্ষে অত্যন্ত সুখবর।

কলকাতার সেই ঐতিহ্যের কথা মাথায় রেখে, পশ্চিমবঙ্গের একটি মদ প্রস্তুতকারক সংস্থা দ্য ট্রান্সওয়েজ গ্রুপের একটি শাখা— ‘এসেনশিয়া বেভারেজেস্ প্রাইভেট লিমিটেড’ বাজারে নিয়ে এসেছে ‘কলকাতা জিন’ নামক একটি হস্তপ্রস্তুত ভারতীয় জিন।

কলকাতার বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার তনয় আগ্রওয়াল জানিয়েছেন, কলকাতা জিনের চিন্তাভাবনার নেপথ্যে শহরের সত্যিকারের ভাবাবেগ ও ঐতিহ্যকে সামনে আনাই তাঁদের উদ্দেশ্য।

তিনি আরও যোগ করেন, কলকাতা জিনকে ‘স্বল্পমূল্য’ জিন হিসাবে আখ্যায়িত করা যেতে পারে এবং কোনোপ্রকার উদ্ভিদের নির্যাস এবং ভেজাল ছাড়াই এটি একটি খাঁটি পানীয়—  স্নিগ্ধ এবং সরাসরি বরফের ওপর দেওয়া যায় এবং ককটেলগুলিতেও ব্যবহার করা যায়।

তন্ময় নিশ্চিত যে জিনপানের ‘কনসেপ্ট’
কলকাতায় ফিরে আসবে। জিন এখন পুরো পশ্চিমবঙ্গে সহজলভ্য।

আগরওয়াল এও বলেছেন, ভারতের জিনবাজার সবেমাত্র বিকশিত হতে শুরু করেছে এবং তাঁরা দৃষ্টি রাখবেন যাতে পণ্যটি রাজ্য জুড়ে পাওয়া যায়।

আগরওয়াল নিশ্চিত যে, জিনপানের ঐতিহ্য কলকাতায় ফিরে আসবে। তিনি এও আশ্বস্ত করেন, পশ্চিমবঙ্গের রাজ্য জুড়ে এখন পণ্যটি পাওয়া যাচ্ছে।

এই মুহুর্তে কম্পানির লক্ষ্য শুধু পশ্চিমবঙ্গ। কিছু সমস্যা আছে সেগুলো কাটিয়ে উঠে তারপর তারা জাতীয় এবং আন্তর্জাতিক বাজারের দিকে মনোনিবেশ করবে।

শেয়ার করুন

0Shares
0
ব্যঞ্জন সাম্প্রতিক